গবেষণা ও লেখালেখি

image

রবীন্দ্রোত্তর বাংলা কাব্যে বিচ্ছিন্নতার রূপায়ণ

Publication year:

Abstract

‘রবীন্দ্রোত্তর বাংলা কাব্যে বিচ্ছিন্নতার রূপায়ণ’ ড. এম আবদুল আলীমের পিএইচডি অভিসন্দর্ভের গ্রন্থরূপ। তিরিশোত্তর কালের পাঁচ প্রধান কবির (জীবনানন্দ দাশ, সুধীন্দ্রনাথ দত্ত, বিষ্ণু দে, অমিয় চক্রবর্তী, বুদ্ধদেব বসু) কবিতায় বিচ্ছিন্নতার রূপায়ণ এ গ্রন্থে স্থান পেয়েছে। পুঁজিবাদের সর্বগ্রাসী প্রভাবে আধুনিক মানুষ কীভাবে বিচ্ছিন্ন হয়, এবং সেই বিচ্ছন্নতা কীভাবে তিরিশোত্তর কালের কবিদের কবিতায় রূপায়িত হয়েছে, তা বিশ্লেষণই এ গ্রন্থের মূল উপজীব্য। বইটি প্রকাশিত হয়েছে বাংলা একাডেমি থেকে। প্রচ্ছদ এঁকেছেন হাশেম খান। প্রকাশের সাল ২০১০।

image

পাবনায় ভাষা আন্দোলন

Publication year: ২০১৩

Abstract

পাবনা অঞ্চলের ভাষা আন্দোলনের ওপর রচিত ড. এম আবদুল আলীমের মৌলিক গবেষণা-গ্রন্থ। পাবনা জেলার সংক্ষিপ্ত পরিচিতি, আন্দোলন-সংগ্রাম, ভাষা আন্দোলনের ঘটনাপ্রবাহ, ভাষাসংগ্রামীদের পরিচয় ও সাক্ষাৎকার-সংবলিত গ্রন্থটি ভাষা আন্দোলনের ইতিহাসে অনন্য সংযোজন। ঢাকার রোদেলা প্রকাশনী থেকে ২০১৩ সালে বইটি প্রকাশিত। ভূমিকা লিখেছেন ভাষাসংগ্রামী আহমদ রফিক। প্রচ্ছদ এঁকেছেন শিল্পী বিপ্লব দত্ত। এ বইয়ের জন্য এম. আবদুল আলীম ২০১৪ সালে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার লাভ করেন।

image

পাবনার ইতিহাস

Publication year: ২০১৩

Abstract

পাবনা জেলার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কিত বৃহৎ-কলেবর সম্পাদনা-গ্রন্থ। ১২০০ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করেছে ঢাকার গতিধারা প্রকাশনী। প্রকাশ-সাল ২০১৩।

image

বাংলা বানান ও উচ্চারণ শিক্ষা।

Publication year: ২০১০

Abstract

বাংলা বানান ও উচ্চারণ শিক্ষা ড. এম আবদুল আলীমের বাংলা ভাষার বানান ও উিচ্চারণ সম্পর্কিত একটি মননশীর গ্রন্থ। সাধারণ পাঠ বিশেষ করে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের বানান ও উচ্চারণ বিষয়ে জ্ঞানদানের জন্য বইটি রচিত। এ-গ্রন্থের ভূমিকা লিখেছেন বানান বিশেষজ্ঞ ড. হায়াৎ মামুদ। প্রচ্ছদ এঁকেছেন শিল্পী ধ্রুব এষ। ঢাকার গতিধারা থেকে ২০১০ সালে বইটি প্রকাশিত।

image

বন্দে আলী মিয়া : কবি ও কাব্যরূপ

Publication year: ২০০৯

Abstract

ড. এম আবদুল আলীমের গবেষণাগ্রন্থ। বন্দে আলী মিয়ার কবিতার বিষয় ও শিল্পরূপের অনুপুক্সক্ষ বিশ্লেষণে গ্রন্থটি সমৃদ্ধ। কবি বন্দে আলী মিয়ার কাব্যের উপর প্রথম পূর্ণাঙ্গ ও মৌলিক গবেণাগ্রন্থ এটি। ঢাকার গতিধারা প্রকাশনী থেকে ২০০৯ সালে বইটি প্রকাশিত।